ভালোবাসা দিবসে সিঙ্গেল? – কি করবেন?

ভালোবাসা দিবসে সিঙ্গেল? - কি করবেন?

ছাইলিপি আর্টিকেল ডেস্ক

ভ্যালেন্টাইন্স ডে, প্রেমের দিন হিসাবেও পরিচিত, প্রায়ই রোম্যান্স এবং সম্পর্কের সাথে জড়িত। যাইহোক, যারা অবিবাহিত তাদের জন্য, এই ছুটি তাদের অবস্থার একটি বেদনাদায়ক অনুস্মারকের মত অনুভব করতে পারে। অনেক সিঙ্গেল ভ্যালেন্টাইনস ডে-তে বাদ, একাকী বা এমনকি বিষণ্ণ বোধ করতে পারে, তবে এই ছুটির সর্বাধিক উপভোগ করার এবং রোমান্টিক সঙ্গী ছাড়াও দিনটিকে উপভোগ করার অনেক উপায় রয়েছে।



একক ব্যক্তি হিসাবে ভ্যালেন্টাইনস ডে উদযাপনের একটি উপায় হল আত্ম-প্রেম এবং স্ব-যত্নের দিকে মনোনিবেশ করা। এর অর্থ হতে পারে নিজেকে প্যাম্পার করার জন্য দিনটি নেওয়া, সেটা স্পা ডে, দীর্ঘ স্নান, ম্যাসাজ, বা আনন্দ এবং শিথিলতা নিয়ে আসে এমন কিছু করার জন্য কিছুটা সময় নেওয়া। এটি মননশীলতা এবং কৃতজ্ঞতা অনুশীলন করার একটি দুর্দান্ত সুযোগ হতে পারে, জীবনের এমন জিনিসগুলির প্রতিফলন যা একজনের জন্য কৃতজ্ঞ এবং বর্তমান মুহুর্তটির প্রশংসা করার জন্য সময় নেওয়া।

ভালোবাসা দিবসে একাকীত্ব বা অপর্যাপ্ততার অনুভূতির বিরুদ্ধে লড়াই করার জন্য সিঙ্গেলদের জন্য স্ব-প্রেম এবং স্ব-যত্ন অনুশীলন করা একটি গুরুত্বপূর্ণ উপায় হতে পারে। অবিবাহিত হওয়া একটি নেতিবাচক জিনিস এই ধারণায় আটকা পড়া সহজ হতে পারে, তবে নিজের যত্ন নেওয়ার জন্য এবং নিজের মূল্যের প্রশংসা করার জন্য সময় নেওয়া সেই দৃষ্টিকোণটিকে পরিবর্তন করতে সাহায্য করতে পারে। বাদ বা অবাঞ্ছিত বোধ করার পরিবর্তে, অবিবাহিতরা এই ছুটিকে নিজেদের এবং তাদের অফার করার সমস্ত কিছু উদযাপন করার সুযোগ হিসাবে ব্যবহার করতে পারে।

একক ব্যক্তি হিসাবে ভালোবাসা দিবস উদযাপনের আরেকটি উপায় হল বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে সময় কাটানো। প্রিয়জনদের সাথে একত্রিত হওয়া সম্প্রদায় এবং একত্রিত হওয়ার অনুভূতি তৈরি করতে সহায়তা করতে পারে এবং দিনটি কাটানোর একটি মজাদার এবং আনন্দদায়ক উপায়ও হতে পারে। এটি একটি ডিনার পার্টি থেকে একটি গেম নাইট, বা এমনকি শুধু আড্ডা দেওয়া এবং সিনেমা দেখা যা কিছু অন্তর্ভুক্ত করতে পারে। যারা আমাদের যত্ন করে তাদের সাথে সময় কাটানো বিচ্ছিন্নতা বা একাকীত্বের অনুভূতির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে এবং সংযোগ এবং সমর্থনের অনুভূতি প্রদান করতে পারে।

যারা ভ্যালেন্টাইনস ডে একা কাটাতে পছন্দ করেন, তাদের জন্য একাকী বোধ না করে দিনটি উপভোগ করার অনেক উপায় রয়েছে। এর মধ্যে একটি প্রিয় শখ বা ক্রিয়াকলাপে লিপ্ত হওয়া অন্তর্ভুক্ত থাকতে পারে, তা পেইন্টিং, পড়া বা ভ্রমণে যাওয়া হোক না কেন। নতুন আগ্রহগুলি অন্বেষণ করতে বা নতুন জিনিস চেষ্টা করার জন্য সময় নেওয়াও দিন কাটানোর এবং নতুন আবেগ আবিষ্কার করার একটি দুর্দান্ত উপায় হতে পারে।




অবিবাহিত থাকার সুবিধাগুলির মধ্যে একটি হল নতুন অভিজ্ঞতা অন্বেষণ করার স্বাধীনতা এবং এটি কোনও অংশীদারকে কীভাবে প্রভাবিত করবে তা নিয়ে চিন্তা না করে ঝুঁকি নেওয়া। এটি নতুন কিছু চেষ্টা করার এবং নিজের কমফোর্ট জোনের বাইরে পা রাখার একটি দুর্দান্ত সুযোগ হতে পারে। এটি একটি নতুন খাবার চেষ্টা করা, নাচের ক্লাস নেওয়া বা একটি নতুন জায়গায় ভ্রমণ করা হোক না কেন, অন্বেষণ এবং বৃদ্ধির সম্ভাবনাগুলি অফুরন্ত।

ভালোবাসা দিবসে এককদের জন্য আরেকটি বিকল্প হল স্বেচ্ছাসেবক বা সম্প্রদায়কে ফিরিয়ে দেওয়া। এটি অন্যদের সাথে সংযোগ করার এবং উদ্দেশ্য এবং পরিপূর্ণতার অনুভূতি অনুভব করার একটি দুর্দান্ত উপায় হতে পারে। স্থানীয় দাতব্য প্রতিষ্ঠানে সময় দান করা, স্যুপ রান্নাঘরে সাহায্য করা, অথবা এমন কোনো বন্ধু বা পরিবারের সদস্যের কাছে পৌঁছানো যা কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে, ফেরত দেওয়া দিন কাটানোর একটি অর্থপূর্ণ উপায় হতে পারে।



স্বেচ্ছাসেবক বা ফেরত দেওয়া একাকীত্ব বা বিচ্ছিন্নতার অনুভূতির বিরুদ্ধে লড়াই করার একটি দুর্দান্ত উপায় হতে পারে। অন্যদের সাহায্য করা সংযোগ এবং উদ্দেশ্যের অনুভূতি প্রদান করতে পারে এবং নিজের সংগ্রাম থেকে অন্যের প্রয়োজনে ফোকাস স্থানান্তর করতে সহায়তা করতে পারে। এটি নতুন লোকেদের সাথে দেখা করার এবং একজনের সামাজিক বৃত্ত প্রসারিত করার একটি দুর্দান্ত উপায় হতে পারে।

যারা ভ্যালেন্টাইন্স ডে-তে বিশেষভাবে হতাশ বা একাকী বোধ করছেন, তাদের জন্য এটি মনে রাখা সহায়ক হতে পারে যে এই ছুটিটি বছরের মধ্যে মাত্র একদিন। বৃহত্তর চিত্রের উপর ফোকাস করা এবং মনে রাখা গুরুত্বপূর্ণ যে জীবনে আনন্দ এবং পরিপূর্ণতা খুঁজে পাওয়ার অনেক উপায় আছে, তা ব্যক্তিগত আবেগ, বন্ধুত্ব বা অন্যান্য অর্থপূর্ণ সংযোগের মাধ্যমেই হোক না কেন। আত্ম-সহানুভূতি অনুশীলন করা এবং দয়ার সাথে নিজেকে আচরণ করাও এই প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ অংশ হতে পারে। ভ্যালেন্টাইনস ডে একা কাটাতে পছন্দ করেন, তাদের জন্য একাকী বোধ না করে দিনটি উপভোগ করার অনেক উপায় রয়েছে। এর মধ্যে একটি প্রিয় শখ বা ক্রিয়াকলাপে লিপ্ত হওয়া অন্তর্ভুক্ত থাকতে পারে, তা পেইন্টিং, পড়া বা ভ্রমণে যাওয়া হোক না কেন। নতুন আগ্রহগুলি অন্বেষণ করতে বা নতুন জিনিস চেষ্টা করার জন্য সময় নেওয়াও দিন কাটানোর এবং নতুন আবেগ আবিষ্কার করার একটি দুর্দান্ত উপায় হতে পারে।




ভালোবাসা দিবসে এককদের জন্য আরেকটি বিকল্প হল স্বেচ্ছাসেবক বা সম্প্রদায়কে ফিরিয়ে দেওয়া। এটি অন্যদের সাথে সংযোগ করার এবং উদ্দেশ্য এবং পরিপূর্ণতার অনুভূতি অনুভব করার একটি দুর্দান্ত উপায় হতে পারে। স্থানীয় দাতব্য প্রতিষ্ঠানে সময় দান করা, স্যুপ রান্নাঘরে সাহায্য করা, অথবা এমন কোনো বন্ধু বা পরিবারের সদস্যের কাছে পৌঁছানো যা কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে, ফেরত দেওয়া দিন কাটানোর একটি অর্থপূর্ণ উপায় হতে পারে।




যারা ভ্যালেন্টাইন্স ডে-তে বিশেষভাবে হতাশ বা একাকী বোধ করছেন, তাদের জন্য এটি মনে রাখা সহায়ক হতে পারে যে এই ছুটিটি বছরের মধ্যে মাত্র একদিন। বৃহত্তর চিত্রের উপর ফোকাস করা এবং মনে রাখা গুরুত্বপূর্ণ যে জীবনে আনন্দ এবং পরিপূর্ণতা খুঁজে পাওয়ার অনেক উপায় আছে, তা ব্যক্তিগত আবেগ, বন্ধুত্ব বা অন্যান্য অর্থপূর্ণ সংযোগের মাধ্যমেই হোক না কেন। আত্ম-সহানুভূতি অনুশীলন করা এবং দয়ার সাথে নিজেকে আচরণ করাও এই প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ অংশ হতে পারে।

শেষ পর্যন্ত, একক ব্যক্তি হিসাবে ভ্যালেন্টাইন্স ডে উদযাপন করার অনেক উপায় রয়েছে এবং নিজের জন্য কোনটি সবচেয়ে ভাল কাজ করে তা খুঁজে বের করা গুরুত্বপূর্ণ। সেটা স্ব-যত্ন, প্রিয়জনের সাথে সময় কাটানো, নতুন আগ্রহ অন্বেষণ বা সম্প্রদায়কে ফিরিয়ে দেওয়ার মাধ্যমে হোক না কেন, এই ছুটিতে আনন্দ, সংযোগ এবং পরিপূর্ণতার অনেক সুযোগ রয়েছে।

“বিনা অনুমতিতে এই ওয়েবসাইটের কোন লেখা কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ। কেউ যদি অনুমতি ছাড়া লেখা কপি করে ফেসবুক কিংবা অন্য কোন প্লাটফর্মে প্রকাশ করেন, এবং সেই লেখা নিজের বলে চালিয়ে দেন তাহলে সেই ব্যাক্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য থাকবে
ছাইলিপি ম্যাগাজিন।”

সম্পর্কিত বিভাগ

পোস্টটি শেয়ার করুন

Facebook
WhatsApp
Telegram
দুটি সমকালীন কবিতা

দুটি সমকালীন কবিতা

অর্থনৈতিক সমাচার নিয়মের প্রেসক্রিপশনে  ‘পকেট টেস্টিং!’ ঘুম ঘঠিত প্যাঁচালের শেষে ‘রিপোর্ট নরমাল!’ ভুড়িসমাচারে ডাক্তার বাবুর চর্বিত চর্বনে ‘নৈতিকতার টক’- সেবনে আরোগ্য নিশ্চিত! পরিবার-পরিজনের প্রেসার আপ-টু-আপে ...
রফিকুল নাজিমের কয়েকটি কবিতা

রফিকুল নাজিমের কয়েকটি কবিতা

প্রেম কেবলই বেদনার নাম রফিকুল নাজিম একদিন এক গণক ঠাকুর আমাকে বলেছিল, যেদিন আমি তোমার ভেতর ঠিকঠাক পৌঁছে যাবো যেদিন আমি নিরঙ্কুশভাবে তোমাকে অধিকারে নেবো ...
রমজান এলো শুভ্রতার বার্তা নিয়ে

রমজান এলো শুভ্রতার বার্তা নিয়ে

আশিক মাহমুদ রিয়াদ মাহে রমজান এলো বছর ঘুরে, শান্তি শুভ্রতার বার্তা নিয়ে, রমজানে পরিশুদ্ধ থাকি সবাই সালাত-সিয়ামে মশগুলে এসো ভাই, মসজিদে যাই কোরআন পাঠে মশগুল ...
চ

চ ‘চুপি চুপ বলো কেউ জেনে যাবে’ এই গানটি নিঃসন্দেহে জীবনে একবার হলেও শুনেছেন? না শুনে থাকলেও ক্ষতি নেই বৈকি। তবে আসুন এবার জানাই ‘চ’ ...
সার্থক শিক্ষা  -মোস্তাফিজুর রহমান হিমেল

সার্থক শিক্ষা -মোস্তাফিজুর রহমান হিমেল

|মোস্তাফিজুর রহমান হিমেল     আমি সেই কল্যাণ কামনা করিতেছি, যার আগমনে সার্থক হইবে পুস্তিকা পণ্ডশ্রম।   আমি সেই পর্বতের কথা বলিতেছি, যার শীতলতা-নিপীড়িত ব্যাক্তির ...
বর্ণময় ৪৯তম মহান বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্য

বর্ণময় ৪৯তম মহান বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্য

সুবীর মন্ডল   আজ ১৬ ডিসেম্বর,  ৪৯তম বিজয় দিবস।  ২০২১ সাল নানা দিক থেকে বাংলা দেশের কাছে গৌরবময় সাল। স্বাধীনতার ৫০ বছর ছোঁয়া এবং বঙ্গবন্ধুর শতবার্ষিকী। ...