ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪)

ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪)

সেজেগুজে ডেস্ক

ঈদ এসেছে ঈদ কিংবা লেগেছে বিয়ের ধুম? কিন্তু! কী মেহেদির ডিজাইন করবেন সেটি ভেবে পাচ্ছেন না? চিন্তা কিসের? আমরা আপনার জন্য সংগ্রহ করেছি উপমহাদেশের সেরা কিছু মেহেদি’র ডিজাইন। যেগুলো সচারচর দেখা যায় না, এই মেহেদির ডিজাইন গুলো করুন আপনার হাতে দারুণ ভাবে ফুঁটে উঠবে। আর ছেলেরা তো ক্রাশ খেয়ে যাবে। মেহেন্দি, মেহেদি নামেও পরিচিত, শরীরের শিল্পের একটি প্রাচীন রূপ যা বিভিন্ন সংস্কৃতিতে, বিশেষ করে দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকায় শতাব্দী ধরে চর্চা হয়ে আসছে। এতে মেহেদি গাছের গুঁড়ো পাতা থেকে তৈরি একটি পেস্ট ব্যবহার করে ত্বকে জটিল নকশা প্রয়োগ করা জড়িত। মেহেন্দি ডিজাইন করার জন্য দক্ষতা, সৃজনশীলতা এবং শিল্প ফর্মের পিছনে সাংস্কৃতিক তাত্পর্য বোঝার প্রয়োজন। এই নিবন্ধে, আমরা মেহেন্দি ডিজাইন করার প্রক্রিয়াটি অন্বেষণ করব এবং সুন্দর এবং অনন্য ডিজাইন তৈরি করার জন্য টিপস দেব।

মেহেদি লাগানোর পরে যখন মেহেদি একটু একটু করে শুকাতে শুরু করবে তখন একটি পাত্রে সামান্য লেবুর রস আর চিনি মিশিয়ে তুলার বল দিয়ে রস টা নিয়ে হাতে মিশ্রণটি লাগান। মেহেদির উপর ঘষা ঘষি করবেন না। আলতো করে শুকিয়ে যাওয়া মেহেদির একটু উপর থেকে তুলার বল চিপে ফোটা ফোটা করে লেবু আর চিনির মিশ্রণটি পুরো হাতে লাগাবেন। লেবুর রস মেহেদির রঙটা পুরোপুরি মেহেদির পেস্ট থেকে বের করতে সাহায্য করে আর চিনি সেই রঙ আর মেহেদি অনেক্ষণ হাতে আটকে রাখতে সাহায্য করে। নিচে মেহেদির উপর লেবু আর চিনির মিশ্রণ দেয়ার ফলে যেরকম রঙ হয় সেই ছবি দেয়া হলো

ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪)

রাতে ঘুমাতে যাওয়ার ২/৩ ঘণ্টা আগে লাগান, এবং সারা রাত হাতে মেহেদি রেখে দিন। মেহেদি শুকিয়ে গেলেও হাত ধুবেন না। আপনা আপনি কিছু পড়ে যাবে আর বাকি গুলো হাতে রেখেই ঘুমাতে পারেন অথবা হাত ঘষে মেহেদি ফেলে দিতে পারেন। অন্তত ৮ ঘণ্টা পানি থেকে হাত দূরে রাখুন। যত দেরীতে পানি লাগাবেন হাতে তত বেশি রঙ গাঢ় হবে। শুদের হাতে দিতে চাইলে দোকানের মেহেদি না দিয়ে বাসায় বেটে সেই মেহেদি দিন। হয়ত খুব সুক্ষ ডিজাইন হবেনা, কিন্তু তারপরেও দিন কারণ আপনার শিশুর ত্বকের চাইতে মেহেদির ডিজাইন নিশ্চয়ই গুরুত্বপূর্ন নয়। এখন বিভিন্ন মেহেদি পাওয়া যাচ্ছে যা ৫ মিনিটেই অনেক গাঢ় রঙ হয়ে যায়, কিন্তু এগুলো শিশুদের হাতে ঘন ঘন লাগানো উচিত না, যেহেতু এগুলোতে প্রচুর কেমিকেল থাকে। এমন কি বড়দের-ও ৫ মিনিটে রঙ হয় এমন মেহেদি ব্যবহার করা ঠিক না। এগুলো দিলে অনেক সময় হাত খসখসে হয়ে যায় এবং আঙ্গুলে ঝিম ঝিম করতে থাকে। তাছাড়া এগুলো যত তাড়াতাড়ি রঙ হয় ঠিক তত তাড়াতাড়ি এগুলোর রঙ চলে যায়।

ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪)

 

নকশা প্রক্রিয়ার মধ্যে পড়ার আগে, মেহেন্দি প্রয়োগের মূল বিষয়গুলি বোঝা অপরিহার্য। মেহেন্দি পেস্ট তৈরি করা হয় শুকনো মেহেদি পাতাকে গুঁড়ো করে একটি সূক্ষ্ম পাউডারে এবং তারপরে জল বা অন্যান্য প্রাকৃতিক উপাদান যেমন লেবুর রস, চিনি বা অপরিহার্য তেলের সাথে মিশিয়ে একটি মসৃণ, ঘন পেস্ট তৈরি করা হয়। এই পেস্টটি তারপর একটি শঙ্কু বা একটি প্লাস্টিকের বোতলে ভরা হয় যাতে প্রয়োগের জন্য একটি সূক্ষ্ম টিপ থাকে।

 

ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪)

প্রস্তুতি: ভালোভাবে আনুগত্য এবং নকশার দীর্ঘায়ু নিশ্চিত করার জন্য মেহেন্দি যেখানে প্রয়োগ করা হবে সেই ত্বককে পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করে শুরু করুন। মেহেদি যাতে খুব গভীরভাবে দাগ না পড়ে তার জন্য আগে থেকেই ত্বককে ময়শ্চারাইজ করাও অপরিহার্য।

 

ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪)

রূপরেখা অঙ্কন: একটি পাতলা-টিপযুক্ত শঙ্কু বা বোতল ব্যবহার করে, নকশার রূপরেখা অঙ্কন করে শুরু করুন। ঐতিহ্যবাহী মেহেন্দি ডিজাইনে প্রায়শই ফুলের মোটিফ, জ্যামিতিক প্যাটার্ন এবং জটিল প্যাসলে ডিজাইন থাকে। নতুনরা সাধারণ ডিজাইন দিয়ে শুরু করতে পারে এবং ধীরে ধীরে আরও জটিল প্যাটার্নে অগ্রসর হতে পারে কারণ তারা আত্মবিশ্বাস অর্জন করে।

 

ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪)

 

নকশা পূরণ করা: একবার রূপরেখা সম্পূর্ণ হলে, ছোট মোটিফ এবং প্যাটার্ন দিয়ে নকশা পূরণ করুন। একটি সমন্বিত এবং নান্দনিকভাবে আনন্দদায়ক নকশা তৈরি করতে প্রতিসাম্য এবং ভারসাম্যের দিকে মনোযোগ দিন। ডিজাইনে গভীরতা এবং মাত্রা যোগ করতে বিভিন্ন আকার এবং আকার নিয়ে পরীক্ষা করুন।

ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪)

 

বিশদ যোগ করা: ডিজাইনের সৌন্দর্য বাড়ানোর জন্য, বিন্দু, লাইন এবং শেডিংয়ের মতো বিশদ যোগ করুন। এই সূক্ষ্ম ছোঁয়াগুলি ডিজাইনকে আরও জটিল এবং দৃশ্যত আকর্ষণীয় করে তুলতে পারে। আপনার সময় নিন এবং নির্ভুলতা এবং নির্ভুলতা নিশ্চিত করতে ধীরে ধীরে কাজ করুন।

 

ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪)

পেস্টটি শুকাতে দেওয়া: নকশাটি সম্পূর্ণ করার পরে, মেহেন্দি পেস্টটিকে স্পর্শ করার আগে বা শরীরের অংশটি সরানোর আগে সম্পূর্ণ শুকাতে দিন। এটি সাধারণত পেস্টের বেধ এবং পরিবেষ্টিত তাপমাত্রার উপর নির্ভর করে কয়েক ঘন্টা সময় নেয়।

ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪)

 

নকশা সিল করা: মেহেন্দি পেস্ট শুকিয়ে গেলে, চামচ বা মাখনের ছুরির মতো ভোঁতা বস্তু ব্যবহার করে অতিরিক্ত পেস্টটি আলতো করে স্ক্র্যাপ করুন। রঙটি সম্পূর্ণরূপে বিকাশের অনুমতি দেওয়ার জন্য কমপক্ষে 24 ঘন্টা জল দিয়ে নকশাটি ধোয়া এড়িয়ে চলুন। আপনি নকশার রঙ এবং দীর্ঘায়ু বাড়াতে শুকনো পেস্টের উপরে লেবুর রস এবং চিনির মিশ্রণ প্রয়োগ করে নকশাটি সিল করতে পারেন।

 

ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪)

 

মেহেন্দি ডিজাইন করার টিপস:

আপনার দক্ষতা উন্নত করতে এবং আপনার নিজস্ব অনন্য শৈলী বিকাশ করতে নিয়মিত অনুশীলন করুন।
আপনার ডিজাইনগুলিকে তাজা এবং উদ্ভাবনী রাখতে বিভিন্ন কৌশল এবং নিদর্শনগুলির সাথে পরীক্ষা করুন৷
অর্থপূর্ণ এবং ব্যক্তিগতকৃত ডিজাইন তৈরি করতে প্রকৃতি, শিল্প এবং সংস্কৃতি থেকে অনুপ্রেরণা নিন।
মেহেন্দি ডিজাইন করার সময় ধৈর্য ধরুন এবং সতর্ক থাকুন, কারণ বিশদটির দিকে মনোযোগ অত্যাশ্চর্য ফলাফল অর্জনের চাবিকাঠি।
ভুল করতে ভয় পাবেন না; প্রতিটি শিল্পী একটি শেখার প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়, এবং অনুশীলন নিখুঁত করে তোলে।
উপসংহার:
মেহেন্দি ডিজাইন করা কেবলমাত্র শৈল্পিক অভিব্যক্তির একটি রূপ নয় বরং এটি একটি সাংস্কৃতিক ঐতিহ্য যা প্রজন্মের মধ্য দিয়ে চলে আসছে। আপনি একজন শিক্ষানবিস বা অভিজ্ঞ শিল্পীই হোন না কেন, সুন্দর মেহেন্দি ডিজাইন তৈরির চাবিকাঠি ধৈর্য, সৃজনশীলতা এবং এই প্রাচীন শিল্পের জন্য গভীর উপলব্ধির মধ্যে নিহিত। এই নিবন্ধে বর্ণিত পদক্ষেপগুলি অনুসরণ করে এবং বিভিন্ন কৌশল এবং নিদর্শনগুলির সাথে পরীক্ষা করে, আপনি অত্যাশ্চর্য মেহেন্দি ডিজাইন তৈরি করতে পারেন যা মোহিত এবং অনুপ্রাণিত করে।

 

ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪) ঈদের সেরা মেহেদি ডিজাইন(২০২৪)

“বিনা অনুমতিতে এই ওয়েবসাইটের কোন লেখা কপি করা আইনত দণ্ডনীয় অপরাধ। কেউ যদি অনুমতি ছাড়া লেখা কপি করে ফেসবুক কিংবা অন্য কোন প্লাটফর্মে প্রকাশ করেন, এবং সেই লেখা নিজের বলে চালিয়ে দেন তাহলে সেই ব্যাক্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য থাকবে
ছাইলিপি ম্যাগাজিন।”

সম্পর্কিত বিভাগ

পোস্টটি শেয়ার করুন

Facebook
WhatsApp
Telegram
অভিনেতা হৃতিক নাকি বাঙালি হৃতিক ?

অভিনেতা হৃতিক নাকি বাঙালি হৃতিক ?

হৃত্বিকের জন্ম জন্ম: ১০ জানুয়ারি, ১৯৭৪ সালে। চলচ্চিত্র পরিচালক রাকেশ রোশনের পুত্র হৃতিক বিভিন্ন ধরনের চরিত্রে অভিনয় করেছেন এবং এক দক্ষ নৃত্যশিল্পী হিসেবেও খ্যাতি অর্জন ...
মৃধা আলাউদ্দিনের বই : সামনের শীতে মানুষ রৌদ্র হবে

মৃধা আলাউদ্দিনের বই : সামনের শীতে মানুষ রৌদ্র হবে

আল হাফিজ হাজার বছরের বাংলা কবিতার ক্রমবিকাশময় ইতিহাসের দিকে তাকালে বেশ কটি বাঁক বদলের চিত্র খুব সহজেই চিহ্নিত করা যায়। নদীর গতিধারার মতোই যা সতত ...
ঈদ ২০২৪ - ঈদের সরকারি ছুটি, ছন্দ-কবিতা, শুভেচ্ছা বার্তা, SMS

ঈদ ২০২৪ – ঈদের সরকারি ছুটি, ছন্দ-কবিতা, শুভেচ্ছা বার্তা, SMS

পবিত্র ঈদ-উল-ফিতর ১১ এপ্রিল ২০২৪ (সরকারি ছুটি কতদিন?) এবার রমজান মাস ৩০ দিন হলে, ঈদুল ফিতর হবে ১১ এপ্রিল (বৃহস্পতিবার)। আর ১১ এপ্রিল ঈদুল ফিতরের ...
অন্য মানুষ 

অন্য মানুষ 

জোবায়ের রাজু  জ্যামে আটকা পড়ে রিকশায় বসে আছে শিশির আর নাবিলা। নাবিলা শিশিরের হাত শক্ত করে ধরে আছে। এ হাতকে এভাবে সারা জীবনের জন্য শক্ত ...
প্রেমে পুড়ছে শাকিব; প্রসংসা করলেন সোনাল চৌহান

প্রেমে পুড়ছে শাকিব; প্রসংসা করলেন সোনাল চৌহান

সিনেমানামা ভারতের বেনারসে চলছে ঢালিউড কিং শাকিব খানের প্রথম প্যান ইন্ডিয়া সিনেমা ‘দরদ’ এর শ্যুটিং। সেই শ্যুটিং এর কিছু স্থির চিত্র ইতিমধ্যেই প্রকাশ হয়েছে। যেখানে ...
বেতন কত ?

বেতন কত ?

খাজা নিজাম উদ্দিন আমার ভাই রোডস অ্যান্ড হাইওয়েতে আছে। ৩ কোটি টাকা দিয়ে আমাদের গ্রামের বাড়িতে বাড়ি করছে! আমি বললাম, আপনার ভাইয়ের বেতন কত? গর্বে ...