কিংকর আহ্সানের নতুন বই- “মকবরা”

(ছাইলিপি ডেস্ক)

 

বই পিপাসুদের অনেক দিন থেকেই নতুন প্রকাশ হওয়া বইয়ের পাতার ঘ্রাণ নেওয়া হয় না। বই প্রেমীদের শরীরের সব বিষই যেন মিইয়ে নেয় পছন্দের লেখকের প্রকাশ হওয়া নতুন বই। 

ঠিক তেমনি একই ভাবে বই প্রকাশে উচ্ছ্বসিত এবং উদ্বেগ তাড়িৎ হয়ে পড়েন লেখক নিজেও। উদবেগ আর কাজ বাড়ে প্রকাশের। ছাপার মেশিনে খচ খচ শব্দ। সৃষ্টি হচ্ছে নতুন কিছু- সৃষ্টি হচ্ছে দারুণ কিছু। 

 

করোনাকালীন সময়ে বিপাকে পড়েছে দেশের প্রকাশনা শিল্প। দেশের অনান্য শিল্প-প্রতিষ্ঠান গুলো করোনার রেশ কাটিয়ে উঠলেও খুব খারাপ অবস্থানের মধ্য দিয়ে যাচ্ছে দেশের প্রকাশনা শিল্প। 

ঠিক এমনই সময়ে দেশের জনপ্রিয় কথাসাহিত্যিক কিংকর আহসান নিলেন সাহসী সিদ্ধান্ত। 

 

প্রকাশিত হতে যাচ্ছে কিংকর আহসানের উপন্যাসগ্রন্থ- মকবরা।উপন্যাসগ্রন্থটি শিখা প্রকাশনী থেকে প্রকাশ হতে যাচ্ছে। মকবরা অর্থ কবর।

কবর নিয়ে মানুষের কত কৌতূহল৷ একজন মানুষের আনন্দ,বেদনা, হিসেব-নিকেশ সর্বোপরি গোটা জীবনকে ফেলে শেষ ঠিকানা হয় কবর। কবর জুড়ে মানুষের গোটা জীবনের ইতিহাস থাকে। কবরের বিন্দু বিন্দু মাটি একজন মানুষের ইতিহাসের কথা বলে। কবর জুড়ে থাকে স্মৃতিকাতরতা। কবর ইতিহাসের কথা বলে। 

লেখক বলেন- “লেখার মূল উপাদান সুলতানী আমল থেকে নেওয়া হলেও এটি কোন ঐতিহাসিক উপন্যাস নয়। সমাজের উচুশ্রেনীর মানুষের কথাই লেখা থাকে ইতিহাসে। এ উপন্যাসে উচু প্রাসাদের বাইরে সাদামাটা-সাধারণ জীবনযাপন পালন করা কুড়েঘরে থাকা মানুষের গল্প তুলে ধরা হয়েছে।” 

 

ইতিমধ্যে,বইটির ভিজুয়াল ট্রেইলার বের হয়েছে। 

যেখানে খুব স্বল্প সময়ে বইটির নানা দিক ইঙ্গিত দেওয়া হয়েছে। 

কিংকর আহ্সানের বই মানেই পাঠকের সৌখিনতার দিক থেকে নজর থাকে বইয়ের প্রচ্ছদে৷ এইবারও তার ব্যতিক্রম নয়। বইটির প্রচ্ছদ বরাবরের মতোই দারুণ হয়েছে বলে-উচ্ছ্বাস করেছে পাঠকেরা। 

বইটির প্রচ্ছদ করেছেন তথাগত তৃত। বইটির মলাট মূল্য ধরা হয়েছে ২৭০ টাকা। খুব শীঘ্রই বইটি পাঠকের হাতে পৌছে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন লেখক। 

কিংকর আহসান সবসময় বলেন- পৃথিবী বইয়ের হোক। বইয়ে বইয়ে আলোকিত হয়ে উঠুক ভূবন। 

দেশের ই-কমার্স প্লাটফর্ম যেমন- রকমারি  দারাজ,ইভ্যালি,বই পোকা,বই বাজারে সহ উল্লেখযোগ্য প্লাটফর্ম গুলোতে বইটির প্রি-অর্ডার চলছে।

এই লেখাটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *