সুনীল গঙ্গোপাধ্যায়ের কথা মনে পড়ছে

শিবাশিস মুখোপাধ্যায়

sine qua non – সুনীল গঙ্গোপাধ্যায়ের কথা মনে পড়ছে

আজকের দিনে সুনীল গঙ্গোপাধ্যায়কে ছারা কিছু লিখতে পারছিনা, তাই sine qua non (Latin , literally ‘without which not’) সুনীল গঙ্গোপাধ্যায়। তাঁর জন্মদিনে শ্রদ্ধার্ঘ :

 

Sunil Gangopadhyay | Center for the Art of Translation | Two Lines Press

সুনীল গঙ্গোপাধ্যায় বা সুনীল গাঙ্গুলী, একজন ভারতীয় বাঙালি কবি এবং ঔপন্যাসিক ছিলেন। সুনীল গঙ্গোপাধ্যায় ১৯৩৪ সালের ৭ সেপ্টেম্বর ফরিদপুরে জন্মগ্রহণ করেন। ফরিদপুরে (বর্তমানে বাংলাদেশ) জন্মগ্রহণকারী গঙ্গোপাধ্যায় কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৫৩ সালে তিনি কাব্য পত্রিকা কৃত্তিবাসের অন্যতম প্রতিষ্ঠাতা এবং সম্পাদক ছিলেন,  যা কাব্যিক বিষয়, ছন্দ এবং শব্দের অনেক নতুন রূপ নিয়ে পরীক্ষা -নিরীক্ষা করে, নতুন প্রজন্মের কবিদের জন্য একটি মঞ্চ হয়ে ওঠে। পরবর্তীতে তিনি কলকাতার একটি প্রধান প্রকাশনা প্রতিষ্ঠান আনন্দ বাজার গ্রুপের বিভিন্ন প্রকাশনার জন্য লেখা শুরু করেন।  একজন গুণী লেখক, গঙ্গোপাধ্যায় কবিতা এবং কথাসাহিত্যের দুই শতাধিক খণ্ড প্রকাশ করেছেন। তাঁর কলম-নাম নীল লোহিত। ভারতীয় সাহিত্য একাডেমি পুরস্কার (সাহিত্যের জন্য সর্বোচ্চ জাতীয় পুরস্কার) সহ অনেক পুরস্কারের প্রাপক এবং তাঁর সত্যজিৎ রায়ের দুটি উপন্যাস ছিল চলচ্চিত্রে নির্মিত, প্রতিদ্বন্দী এবং অরণ্যর দিন -রাত্রি।  গঙ্গোপাধ্যায় শিশুদের জন্যও লিখেছেন। তিনি বাংলা কাল্পনিক চরিত্র কাকাবাবু তৈরি করেছিলেন এবং এই চরিত্রের উপর ধারাবাহিক উপন্যাস লিখেছিলেন, যা ভারতীয় শিশু সাহিত্যে উল্লেখযোগ্য হয়ে উঠেছিল। ১৯৭৪ সাল থেকে, সুনীল গঙ্গোপাধ্যায় এই জনপ্রিয় সিরিজের ৩৫ টিরও বেশি উপন্যাস লিখেছেন, যার অধিকাংশই আনন্দমেলা পত্রিকায় প্রকাশিত হয়েছিল। সুনীল গঙ্গোপাধ্যায় কলকাতার একটি প্রধান প্রকাশনা প্রতিষ্ঠান আনন্দ বাজার গ্রুপের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি একজন লেখক যিনি বিভিন্ন ধারায় দক্ষতা অর্জন করেছেন কিন্তু কবিতাটিকে তার “প্রথম প্রেম” বলে ঘোষণা করেছেন। তাঁর নিখিলেশ এবং নীরা সিরিজের কবিতা অত্যন্ত জনপ্রিয় হয়েছে। কবিতার মতোই, গদ্যে অনন্য শৈলীর জন্য সুনীল পরিচিত। “সেই সময়” , তার প্রথম প্রকাশের এক দশকেরও বেশি সময় ধরে সেরা বিক্রেতা হিসাবে অব্যাহত রয়েছে। সুনীল এর লেখাতে  “সেই সময়”,  বেঙ্গল রেনেসাঁ (সাহিত্য আকাদেমি পুরস্কারপ্রাপ্ত) সেই দিনগুলির পটভূমি তৈরি করে, যেখানে সামন্তীয় অভিজাত শ্রেণী তার সামাজিক দায়বদ্ধতার জন্য জাগ্রত হয়। তাঁর আত্মপ্রকাশ, সৃজনশীলতার প্রচলিত ধারণাগুলিকে তার শিকড়ে নাড়িয়ে দিয়েছিল এবং পুরোপুরি একটি নতুন যুগে প্রবেশ করেছিল। প্রথম আলো, সুনীল গঙ্গোপাধ্যায়ের একটি উপন্যাস। এটি ভারতীয় ইতিহাসের ঊনবিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধকে অন্তর্ভুক্ত করে, বিশেষ করে বেঙ্গল রেনেসাঁ।দুটি বইই বেঙ্গল রেনেসাঁকে পুনর্নির্মাণ করে বিভিন্ন সময়সীমার মধ্যে। আরেকটি সর্বাধিক বিক্রিত ঐতিহাসিক কথাসাহিত্য “পূর্ব-পশ্চিম”, দেশভাগ এবং এর পরিণতি পশ্চিমবঙ্গ, বাংলাদেশ এবং বাঙালির তিন প্রজন্মের চোখের মাধ্যমে দেখা চিত্র।

 

সেই সময় by Sunil Gangopadhyayনীললোহিত সমগ্র ২ by Sunil GangopadhyayKakababu Samagra - Vol.4 (Hardcover, Bengali, Sunil Gangopadhyay) |  Boitoi.inProthom Alo by Sunil Gangopadhyay (Part 1,2) - Most Popular Series - 45 -  PDF Bangla Books ~ Free Download Bangla Books, Bangla Magazine, Bengali PDF  Books, New Bangla Books

তিনি বঙ্কিম পুরস্কার (১৯৮২), এবং আনন্দ পুরস্কার (দুইবার ১৯৭২ এবং ১৯৮৯ সালে) বিজয়ী। সুনীল ভ্রমণকাহিনী, শিশুদের কথাসাহিত্য, ছোটগল্প, বৈশিষ্ট্য এবং প্রবন্ধ সহ অন্যান্য অনেক ধারায় লিখেছেন। গঙ্গোপাধ্যায় তাঁর অনন্য স্টাইলের মাধ্যমে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছিলেন। তিনি তাঁর সমসাময়িকদের মধ্যে অন্যতম সেরা লেখক ছিলেন। তার মৃত্যুতে সৃষ্ট শূন্যতা পূরণ করা যাবে না।    ২২ অক্টোবর, ২০১২ তারিখে তিনি কলকাতায় মারা যান। তাঁর চরণে শ্রদ্ধা।

 

লেখক একজন ভাষাতাত্ত্বিক, বর্তমানে ভাষাবিভাগ, কলকাতায় কর্মরত,

 নিজাম প্যালেস, কোলকাতা, ভারতবর্ষ ।

এই লেখাটি শেয়ার করুন

সম্পাদকের কথা

লেখালিখি ও সৃজনশীল সাহিত্য রচনার চেষ্টা খুবই সহজাত এবং আবেগের দুর্নিবার আকর্ষণ নিজের গভীরে কাজ করে। পাশাপাশি সম্পাদনা ও প্রকাশনার জন্য বিশেষ তাগিদে অনুভব করি। সেই প্রেরণায় ছাইলিপির সম্পাদনার কাজে মনোনিবেশ এবং ছাইলিপির পথচলা। ছাইলিপিতে লিখেছেন, লিখছেন অনেকেই। তাদের প্রতি আমার অশেষ কৃতজ্ঞতা। এই ওয়েবসাইটের প্রতিটি লেখা মূল্যবান। সেই মূল্যবান লেখাকে সংরক্ষণ করতে লেখকদের কাছে আমরা দায়বদ্ধ। কোন লেখার মধ্যে বানান বিভ্রাট থাকলে সেটির জন্য আন্তরিক দুঃখ প্রকাশ করছি। ছাইলিপি সম্পর্কিত যে কোন ধরনের মতামত, সমালোচনা জানাতে পারেন আমাদেরকে । ছাইলিপির সাথে থাকার জন্য ধন্যবাদ ।